উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা

প্রকাশঃ জুন ৩, ২০১৭ সময়ঃ ১০:২১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২৬ অপরাহ্ণ

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার পরিধি বাড়িয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। চলতি বছর দেশটির একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর এ ব্যবস্থা নেওয়া হলো।

উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র চীনের সঙ্গে টানা কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের বৈঠকের পর শুক্রবার ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদ এ সিদ্ধান্ত নিয়েছে।

নতুন এই নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র দেশ চীনও সায় দিয়েছে। ভ্রমণবিষয়ক, সম্পদ বাজেয়াপ্ত ও বহিবিশ্বে গুপ্তচর কার্যক্রম সংস্থার প্রধানসহ ১৪ জন ব্যক্তি এই নিষেধাজ্ঞার পরিধির মধ্যে পড়বেন। ঐ ১৪ কর্মকর্তার মধ্যে উত্তর কোরিয়ার বৈদেশিক গুপ্তচর সংস্থার প্রধান চৌ লু রয়েছেন। এছাড়া নর্থ কোরিয়া ওয়ার্কাস পার্টির সিনিয়র সদস্য থেকে শুরু করে দেশটির সেনা নিয়ন্ত্রিত ব্যবসায়ী প্রতিষ্ঠান প্রধানও আছেন।

নর্থ কোরিয়া স্ট্র্যাটেজিক রকেট ফোর্স, দ্য কোরীয় ব্যাংক এবং দুইটি ব্যবসায়ী প্রতিষ্ঠান আছে নিষিদ্ধ প্রতিষ্ঠানের তালিকায়। এর মধ্যে দ্য কোরীয় ব্যাংক দেশটির রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের আর্থিক ব্যবস্থাপনা পরিচালনা করে, যার মধ্যে প্রেসিডেন্ট কিম জং উনও আছেন।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির সাথে সংশ্লিষ্ট এমন নয়টি সরকারি প্রতিষ্ঠান এবং তিন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

গত বছরের জানুয়ারি থেকে উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুরু করে। এসময়ের মধ্যে তারা একটি সফল পারমাণবিক অস্ত্রের পরীক্ষাও চালিয়েছে।

পিয়ংইয়ংয়ের দাবি, তাদের পরমাণু অস্ত্র কর্মসূচি ‘আত্মরক্ষামূলক ও সম্ভাব্য মার্কিন আগ্রাসনের মোকাবিলায় জরুরি’।

তবে ওয়াশিংটন দাবি করেছে, উত্তর কোরিয়ার মূল লক্ষ্য আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের মাধ্যমে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পরমাণু অস্ত্রের আঘাত হানা।

প্রতিক্ষণ/এডি/সাই

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G